Exclusive Content:

ব্যান পিরিয়ড উপেক্ষা করেই দিঘার সমূদ্র ও সংলগ্ন নদীতে মাছ শিকারের অভিযোগ, সরব মৎস্যজীবী সংগঠন !

Spread the love

 

দিঘা, পূর্ব মেদিনীপুর : সামূদ্রিক মাছের প্রজনন ও সংরক্ষণের জন্য প্রতি বছরের মতো এবারও ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত ৬১ দিন সমূদ্র ও নদীতে মাছ শিকারে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। কিন্তু সেই নিষেধাজ্ঞাকে রীতিমতো বুড়ো আঙুল দেখিয়েই যথেচ্ছ হারে মাছ শিকার করছে একদল মৎস্যজীবী। নজরদারীর অভাবে বিপন্ন হয়ে পড়ছে মাছেদের জীবনচক্র। এই নিয়েই প্রতিবাদে সরব হয়েছে পূর্ব মেদিনীপুর মৎস্যজীবী ফোরাম। ইতিমধ্যে বিষয়টি নিয়ে কাঁথির অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টার ফিসারিজ (মেরিন)কে লিখিত ভাবে অভিযোগ জানিয়েছেন তাঁরা।

পূর্ব মেদিনীপুর মৎস্যজীবী ফোরামের সভাপতি তমালতরু দাস মহাপাত্রের অভিযোগ, “প্রতিবছর ঘটা করে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেই ক্ষান্ত থাকেন প্রশাসনিক কর্তারা। কিন্তু তারপর নজরদারীর কোনও বালাই নেই। আর সেই সুযোগকে কাজে লাগিয়েই একদল অসাধু মৎস্যজীবী যথেচ্ছহারে মাছ শিকারে নেমে পড়েন”। তমালের দাবী, “কাঁথির দেশপ্রাণ ব্লক, রামনগর ২, কাঁথি ১ ও হলদিয়ার সুতাহাটা ব্লক সহ একাধিক এলাকায় এভাবেই মাছ শিকার করছেন একদল মৎস্যজীবী”।

তমালের দাবী, “এরফলে যে সমস্ত মৎস্যজীবীরা মাছ শিকার থেকে বিরত আছেন তাঁরা রীতিমতো হতাশ হয়ে পড়ছেন। এভাবে মৎস্য সম্পদ নষ্ট হতে থাকলে মরশুমের সময় নদী ও সমূদ্র ফাঁকা হয়ে যাবে। চূড়ান্ত ভাবে ভেঙে পড়বে মাছেদের জীব বৈচিত্র। প্রসঙ্গতঃ লকডাউন উঠে যাওয়ার পর গত মরশুমে চূড়ান্ত ইলিশের আকাল হতাশ করেছে মৎস্যজীবিদের। অন্যান্য সামূদ্রিক মাছও তুলনায় খুব কম এসেছে। যার মূল কারণ, মৎস্য সংরক্ষণের অভাব। তারপরেও প্রশাসনের নজরদারীর ঢিলেমিতে অত্যন্ত ক্ষুব্ধ মৎস্যজীবী সংগঠন।

কাঁথি মহকুমা খটি মৎস্যজীবী ইউনিয়ানের সাধারণ সম্পাদক দেবব্রত খুঁটিয়ার দাবী, “মাছ ধরায় বিধিনিষেধা থাকা কালীন যে সমস্ত মৎস্যজীবী আইন ভাঙছেন তাঁদের দ্রুত চিহ্নিত করে কঠোর শাস্তির ব্যবস্থা করত হবে এবং মাছ ধরা বন্ধ থাকা কালীন প্রত্যেক ক্ষুদ্র মৎস্যজীবিদের সঞ্চয় ও ত্রাণ প্রকল্পে ৫ হাজার টাকা জীবিকা সহায়তা প্রদান করতে হবে।

অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টার অফ ফিসারিজ (মেরিন কন্টাই) সুরজিৎ বাগ জানান, “ব্যান পিরিয়ডে প্রায় ৯০ শতাংশ বোট সমূদ্রে নামা থেকে বিরত রয়েছে। তবে কিছু ভুটভুটি নৌকো আইন ভেঙে জলে নামার অভিযোগ উঠেছে। আমরা অভিযোগ পেয়েই লাগাতার অভিযান চালাচ্ছি। কোস্ট গার্ড, কোস্টাল পুলিশ সবাইকে সঙ্গে নিয়ে অভিযান চলছে”। 

সুরজিতের দাবী, “দিঘা থেকে খেজুরি বিস্তীর্ণ এলাকায় নজরদারীর মতো পর্যাপ্ত লোকবল নেই। তবুও আগে যেখানে বিপুল পরিমানে মৎস্যজীবী আইন ভেঙে জলে নামতেন এখন সেই সংখ্যা খুব নগন্য”। সুরজিতের দাবী, “গতকাল আধিকারীকরা রসুলপুরে ২টো নৌকোকে সতর্ক করেছে। আজ আমি নিজে যাব এলাকায়”। তবে সবার সহযোগিতা ও লাগাতার সচেতনতার প্রচারে অবৈধ মাছ শিকার নিয়ন্ত্রণে রয়েছে বলেই দাবী জানিয়েছেন তিনি। 

মোবাইলে নিউজ আপডেটপেতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন, ক্লিক করুন Whatsapp


Latest

Midday Meal : মিড-ডে মিলের হাল দেখবে কেন্দ্রীয় দল, সতর্কতা সব স্কুলেই

পূর্বমেদিনীপুর.ইন : মিড-ডে মিল পরিদর্শনে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল।...

Stones fallen from Train : মহিষাদলে চলন্ত মালগাড়ি থেকে আচমকাই শুরু পাথর বৃষ্টি, অল্পের জন্য রক্ষা পেলেন পথচারীরা !

মহিষাদল, পূর্ব মেদিনীপুর : চলন্ত মালগাড়ি থেকে হুড়মুড়িয়ে ছড়িয়ে...

Newsletter

Don't miss

Midday Meal : মিড-ডে মিলের হাল দেখবে কেন্দ্রীয় দল, সতর্কতা সব স্কুলেই

পূর্বমেদিনীপুর.ইন : মিড-ডে মিল পরিদর্শনে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল।...

Stones fallen from Train : মহিষাদলে চলন্ত মালগাড়ি থেকে আচমকাই শুরু পাথর বৃষ্টি, অল্পের জন্য রক্ষা পেলেন পথচারীরা !

মহিষাদল, পূর্ব মেদিনীপুর : চলন্ত মালগাড়ি থেকে হুড়মুড়িয়ে ছড়িয়ে...

Tamluk : তমলুকে ভয়াবহ গতির বলি মহিলা, আহত ৩ !

তমলুক, পূর্ব মেদিনীপুর : শুক্রবার রাতে পূর্ব মেদিনীপুরের তমলুকের...

Fire in Transformer : প্রখর গরমে মহিষাদলে ভরা বাজারে ট্রান্সফরমারে ভয়াবহ আগুন, প্রশাসনের তৎপরতায় বড়সড় বিপদ থেকে রক্ষা !

মহিষাদল : তাপমাত্রা প্রায় ৪২ ডিগ্রী, এই পরিস্থিতিতে এমনিতেই হাঁসফাঁস অবস্থা সকলের। তারই মাঝে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ পূর্ব মেদিনীপুরের মহিষাদলে ভরা বাজারে...

Nandigram : প্রাচীন ভারতের শিল্পকলা-সাহিত্য-সংস্কৃতি-শিক্ষা বিষয়ক জাতীয় স্তরের সেমিনার আয়োজিত হল নন্দীগ্রাম সীতানন্দ কলেজে !

নন্দীগ্রাম : স্বাধীনতার অমৃত মহোৎব উদযাপনের অঙ্গ হিসেবে সীতানন্দ কলেজে অনুষ্ঠিত হল একদিবসীয় জাতীয়স্তরের সেমিনার (Nandigram)। যেখানে আলোচনার মূল বিষয় ছিল প্রাচীন ভারতের শিল্পকলা,...

Midday Meal : মিড-ডে মিলের হাল দেখবে কেন্দ্রীয় দল, সতর্কতা সব স্কুলেই

পূর্বমেদিনীপুর.ইন : মিড-ডে মিল পরিদর্শনে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। আজ, সোমবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরবে ওই দল। সম্প্রতি পূর্ব মেদিনীপুর জেলার কিছু স্কুলে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here