spot_imgspot_img

Midday Meal : মিড-ডে মিলের হাল দেখবে কেন্দ্রীয় দল, সতর্কতা সব স্কুলেই

পূর্বমেদিনীপুর.ইন : মিড-ডে মিল পরিদর্শনে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। আজ, সোমবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরবে ওই দল। সম্প্রতি পূর্ব মেদিনীপুর জেলার কিছু স্কুলে মিড-ডে মিলে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ ঘিরে বিক্ষোভ সামনে আসে। নন্দকুমার ব্লকের দক্ষিণ হাটগেছিয়া হাইস্কুলে মিড-ডে মিলে (Midday Meal) নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ তুলে পড়ুয়াদের বিক্ষোভ ও সড়ক অবরোধের ঘটনা ঘটে।

পাঁশকুড়ার মাইশোরায় অঙ্গনওয়াড়ি শিশুদের জন্য রান্না খাবারে টিকটিকি মিলেছিল। এমন অবস্থায় পূর্ব মেদিনীপুর জেলায় কেন্দ্রীয় দল আসার সম্ভবনায় আগাম সতর্কতামূলক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন ও শিক্ষা দফতর। জেলার সব প্রাথমিক ও হাই স্কুলগুলিকে এই বিষয়ে সতর্ক করা হয়েছে। কেন্দ্রীয় দল আসার আগেই জেলার প্রশাসনিক আধিকারিক এবং বিদ্যালয় পরিদর্শকরা জেলার বিভিন্ন এলাকায় প্রাথমিক ও হাই স্কুলে গিয়ে মিড-ডে মিলের হালহকিকত খতিয়ে দেখেছিলেন।

খোদ জেলাশাসক পূর্ণেন্দু মাজি পাঁশকুড়ার রাতুলিয়ার একটি প্রাথমিক স্কুলে মিড-ডে মিল পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে মিড-ডে মিলের রান্নাঘর চত্বরে কুকুর ঘুরতে দেখে ক্ষুদ্ধ হন। ওই স্কুলে মিড-ডে মিল রান্নার দায়িত্বে থাকা স্বসহায়ক গোষ্ঠীকে বাদ দেওয়ার নির্দেশ দেন জেলাশাসক। জেলা প্রশাসন ও শিক্ষা দফতর ‘জয়েন্ট মনিটরিং টিম’। ওই টিমে কেন্দ্রীয় সরকারের আধিকারিকরা ছাড়াও রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকরা থাকবেন।

পরিদর্শনের সময়ে মিড-ডে মিলের রান্না করা খাবারের গুণগত মান খতিয়ে দেখার পাশাপাশি রান্নাঘরের পরিকাঠামো, পড়ুয়াদের খাওয়ার ব্যবস্থা, রান্নার সাথে যুক্ত কর্মীরা স্বাস্থ্য বিধি মেনে চলছেন কিনা, মিড-ডে মিলের জন্য বরাদ্দ অর্থ যথাযথ খরচ হচ্ছে কিনা সমস্ত কিছু খতিয়ে দেখা হবে। আর এ সব নিশ্চিত করতেই জেলার সমস্ত প্রাথমিক স্কুল ও হাই স্কুলের শিক্ষকশিক্ষিকা এবং মিড-ডে মিল রান্নার সাথে কর্মীদের সতর্ক করেছে জেলা প্রশাসন এবং শিক্ষা দফতর।

পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতি হাবিবুর রহমান বলেন, “৩০ জানুয়ারি থেকে কেন্দ্রীয় দলের পরিদর্শনের সম্ভাবনা রয়েছে। জেলার প্রাথমিক বিদ্যালয়গুলিতে মিড-ডে মিলের রান্না করা খাবারের গুণগত মান বজায় রাখা, স্বাস্থ্যবিধি মেনে চলা সহ বিভিন্ন বিষয় যাতে সঠিক থাকে সে জন্য সমস্ত স্কুল কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। জেলা স্তরে প্রশাসনিক আধিকারিক ও বিদ্যালয় পরিদর্শক সহ মিড-ডে মিলের সাথে যুক্ত আধিকারিকরাও বিভিন্ন স্কুলে মিড-ডে মিল পরিদর্শন করছেন।”

সংসদ সভাপতি বলেন, “কেন্দ্রীয় দলের পরিদর্শনের মাঝে জেলার প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা চলবে। প্রতিযোগিতার পরদিন স্কুল ছুটি দেওয়া হয়। তবে জেলায় যেহেতু কেন্দ্রীয় দলের পরিদর্শন চলবে তাই স্কুল যাতে বন্ধ না থাকে সেজন্য ক্রীড়া প্রতিযোগিতার পরের দিনের ছুটি বাতিল করা হয়েছে।”

spot_imgspot_img

Related Articles

Schools in Sutahata North Cluster, Haldia Municipality Block | Purba Medinipur

0
Purba Medinipur School List in Sutahata North Cluster –Haldia Municipality Block- Purba Medinipur - West...

Schools in Haldia Cluster – Purba Medinipur

0
List of the Schools in Haldia Cluster, Haldia Municipality Block, Purba Medinipur district. পূর্ব মেদিনীপুরের হলদিয়া...

Schools in Haldia Municipality Block – Purba Medinipur

0
List of the Clusters in Haldia Municipality Block, District Purba Medinipur হলদিয়া মিউনিসিপ্যালিটি ব্লকে ৩টি ক্লাস্টার...

List of the Schools in Sutahata South Cluster, Haldia Block – Purba Medinipur

0
Purba Medinipur School List in Sutahata South Cluster -Haldia Block-West Bengal পূর্ব মেদিনীপুরের হলদিয়া ব্লকের অন্তর্গত...

List of the Schools in Cluster, Haldia Block – Purba Medinipur

0
List of the schools under Clusters in Haldia Block, Purba Medinipur পূর্ব মেদিনীপুরের হলদিয়া ব্লকের অন্তর্গত...

Schools in Haldia Block – Purba Medinipur

0
List of the Clusters in Haldia Block, District Purba Medinipur হলদিয়া ব্লকে ২টি ক্লাস্টার রয়েছে। এই...

Latest Posts

spot_img

Don't Miss