spot_imgspot_img

Purba Medinipur : শনিতে শেষ হল ডেট লাইন, রবি’র সকাল থেকেই কি পূর্ব মেদিনীপুরে বলবৎ হচ্ছে টোটো চলাচলে নিষেধাজ্ঞা ?

তমলুক : পূর্ব মেদিনীপুর জেলা প্রসাসনের তরফে আগেই দেওয়া হয়েছিল ডেটলাইন। হাইকোর্টের নির্দেশ কার্যকর করতে রবিবার ২৬ নভেম্বর সকাল থেকে পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে জাতীয় ও রাজ্য সড়কে টোট চলাচল বন্ধ করার কথা শোনা যাচ্ছিল। যাকে ঘিরে ইতিমধ্যেই ক্ষোভ ছড়িয়েছে জেলা জুড়ে। বিক্ষিপ্ত ভাবে জেলার বিভিন্ন (Purba Medinipur) প্রান্তে দেখা গিয়েছে প্রতিবাদ আন্দোলন। তারপরেও কি রবিবার থেকেই জাতীয় ও রাজ্য সড়কগুলি টোটো মুক্ত করতে উদ্যোগী হবে প্রশাসন? এই আলোচনাতেই আপাতত সরগরম গোটা জেলা।

প্রসঙ্গতঃ বাস মালিকদের সংগঠনের মামলার ভিত্তিতে কলকাতা হাইকোর্টের তরফে জাতীয় ও রাজ্য সড়কগুলিতে টোটো চলাচল নিষিদ্ধ করতে পরিবহন দফতরকে নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ কার্যকর করতে দফতরের তরফে ইতিমধ্যেই জেলায় জেলায় নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলাতে টোটো চলাচলে নিষেধাজ্ঞা কার্যকর করতে গত ১৮ নভেম্বর পুলিশ সুপারের অফিসে একটি উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজিত হয়। জেলার সমস্ত টোটো ইউনিয়ান, বাস মালিক সংগঠন সহ পুলিশের উচ্চ পদস্থ আধিকারীকরা এই বৈঠকে হাজির ছিলেন।

আরও পড়ুন – বাড়ি ফেরার পথে কাঁথির কাছে বড়সড় দুর্ঘটনার কবলে সাংসদ দিব্যেন্দু অধিকারীর গাড়ি, অল্পের জন্য প্রাণে রক্ষা !

পূর্ব মেদিনীপুর জেলায় মোট তিনটি জাতীয় সড়ক এবং দু’টি রাজ্য সড়ক রয়েছে। নন্দকুমার থেকে দীঘা পর্যন্ত ১১৬বি জাতীয় সড়ক রয়েছে। এছাড়া, কোলাঘাট থেকে হলদিয়া ৪১নম্বর জাতীয় সড়ক এবং কোলাঘাট, পাঁশকুড়া থানার উপর দিয়ে ৬নম্বর জাতীয় সড়ক চলে গিয়েছে। এছাড়াও পাঁশকুড়া-দুর্গাচক ৪নম্বর স্টেট হাইওয়ে(এসএইচ) এবং বেলদা-কাঁথি ৫নম্বর রাজ্য সড়ক রয়েছে। যেখানে টোটোর সংখ্যা অগুনতি।

প্রশাসন সূত্রে খবর, রাজ্যের অন্যান্য জেলার তুলনায় পূর্ব মেদিনীপুরে দুর্ঘটনার হার বেশি। এই দুর্ঘটনা রোধে এবং সরকারি নির্দেশিকা কার্যকর করতে জাতীয় ও রাজ্য সড়কে টোটো চালানো বন্ধ করতে তৎপর হয়েছে পুলিশও। ২৫ নভেম্বর থেকে জাতীয় ও রাজ্য সড়কে টোটো চলাচলে নিষেধাজ্ঞা কার্যকর করার কথা ছিল। ১৮ তারিখের বৈঠকে সেরকমই সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। তবে তার আগে শুক্রবার টোটো পরিষেবা বন্ধ রেখে টোটো চালকরা এসডিও অফিসে গিয়ে ডেপুটেশন দেন। ফলে শনিবার টোটো চলাচল আর পাঁচটা দিনের মতো স্বাভাবিক ছিল। তবে রবিবার কি পরিস্থিতি হবে তা নিয়েই দোলাচলে রয়েছেন টোটো চালকরাও।

যদিও প্রশাসনের এই ততপরতার বিরুদ্ধে সুর চড়িয়ে তমলুক শহর টোটো চালক ইউনিয়নের সভাপতি চঞ্চল খাঁড়া সংবাদ মাধ্যমে জানান, “প্রতিদিন অসংখ্য মানুষ টোটোয় চড়ে হাসপাতাল, নার্সিংহোম, ডাক্তারের চেম্বার এবং ল্যাবে যান। এছাড়া, অন্যান্য যাত্রী তো আছেই। টোটো চালকদের রোজগারের কথা ছেড়ে দিলাম। এই মানুষরা যে পরিষেবা পান, তার কী হবে? আমরা সরকারি নিয়ম এবং কোর্টের নির্দেশ অমান্য করার কথা বলছি না। কিন্তু, সাধারণ মানুষের পরিষেবা বিঘ্নিত করে কিছু হতে পারে না”। তবে জাতীয় এবং রাজ্য সড়কে টোটো চলাচলে নিষেধাজ্ঞা নিয়ে হাইকোর্টের নির্দেশ রয়েছে। তাই প্রশাসন ও পুলিস আগামী দিনে কী সিদ্ধান্ত নেয়, সেদিকে তাকিয়ে সকলেই।

spot_imgspot_img

Related Articles

Purba Medinipur : ভয়াবহ পথ দুর্ঘটনায় মহিষাদলের প্রতিভাবান বাচিক শিল্পীর মর্মান্তিক মৃত্যু, জখম স্ত্রী !

0
মহিষাদল : স্ত্রীকে নিয়ে কলকাতায় চিকিৎসার উদ্দেশ্যে যাওয়ার পথে মর্মান্তিক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন মহিষাদলের...

Social Responsibility : খেজুরীর প্রত্যন্ত এলাকায় স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজনে কলাগেছিয়া মিলন সংঘ !

0
খেজুরি : সামাজিক দায়বদ্ধতা থেকেই গ্রামের সাধারণ মানুষের স্বাস্থ্য পরীক্ষার উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুরের খেজুরি...

Purba Medinipur School List-Egra South Cluster-West Bengal !

0
List of the Egra South Cluster in Egra II Block, District Purba Medinipur পূর্ব মেদিনীপুরের এগরা...

Purba Medinipur School List-Egra East Cluster-West Bengal !

0
List of the Egra East Cluster in Egra II Block, District Purba Medinipur পূর্ব মেদিনীপুরের এগরা...

Schools in Egra -II Block – Purba Medinipur

0
Purba Medinipur School List-Egra II Block-West Bengal এগরা ২ ব্লকের অন্তর্গত ২টি ক্লাস্টার রয়েছে। এই ক্লাস্টারের...

Purba Medinipur School List-Egra West Cluster-West Bengal !

0
List of the Egra West Cluster in Egra I Block, District Purba Medinipur পূর্ব মেদিনীপুরের এগরা...

Latest Posts

spot_img

Don't Miss